বাংলাদেশের সামনে ৪৭১ রানের বিশাল পাহাড়

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৬, ২০২২ সময়ঃ ৪:৫৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৭ অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক

অতিথি ভারত টেষ্টে সিরিজের প্রথমটাতে খেলতে নেমে ১ম ইনিংসে কোন সেঞ্চুরি পায়নি। তারপরও স্কোর ৪০৪ অলআউট! ১স ইনিংসে ৪র্থ আর ৫ম  জুটিতে ভারত স্বাগতিকদের ব্যাটিং শিখিয়েছে। সঙ্গে ২য় ইনিংসে ইনিংসে জোড়া সেঞ্চুরি তো আছেই। ১ম ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশকে ১৫০ রানে অলআউট করে বুঝিয়েছে টেষ্ট কাকে বলে? ১স ইনিংসে ভারতীয় বোলার মোহাম্মদ সিরাজ ৩টি আর ইয়াদব ৫টি উইকেট শিকার করে বাংলাদেশকে ব্যাকফুটে ঢেলে দিয়েছে।

আর আজ টেষ্টের তৃতীয় দিনের শেষ বিকেলে ভারত ২ উইকেট ব্যয় করে স্কোর বোর্ডে জমা করে দুই সেঞ্চুরিতে ভর দিয়ে ২৫৮ রান। পুজারা করলেন অপরাজিত ১০২ ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি আর সুবমান গিল (১১০) করলেন ১ম টেষ্টে সেঞ্চুরি। এর পরই ভারত ইনিংস ঘোষণা দিয়েছে। মানে দুই ইনিংস মিলিয়ে ভারতীয়দের সংগ্রহ ৬৬২ রান। এই রানের পাহাড়ে চড়া কি অদৌও সম্ভব বাংলাদেশের পক্ষে?

৫১৩ রান দ্বিতীয় ইনিংসে জমা করতে পারলেই বাংলাদেশের পক্ষে জয় সম্ভব। হাতে আছে পুরো ২টা দিন, এখনও জমা করতে হবে ৪৭১ রান। আজ তৃতীয় দিন শেষে ২য় ইনিংসে সংগ্রহ বিনা উইকেটে ৪২ রান।

বাংলাদেশের ১ম ইনিংসে করা ১৫০ রান বাদ দিলে বাকী দিলে এখন ৫১৩ রান স্কোর বোর্ডে জমা করতে হবে। বিশাল এই রানের পাহাড়ের চূড়ায় চড়তে ক্রিজে নামলেন ওপেনার নাজমুল হোসেন শান্ত আর জাকির হাসান।

তবে আশার কথা ১ম ইনিংস শত ভাগ ব্যর্থ ওপেনার শান্ত ২৫ রানে আর আরেক ওপেনার জাকির ১৭ রানে অপরাজিত। ভারতীয় বোলাররা যে টার্গেটে শেষ বিকেলে ইনিংস ঘোষণা দিয়ে সেটা সফল হয়নি। ভারত চেয়েছিল অন্য বারের মতো শেষ বিকেলে ১ বা ২টা উইকেট পতন ঘটে যাবে আর টেষ্টের ৪র্থ দিনে সকালে দ্রুত মিডিল অর্ডারকে ফেরত পাঠাবে। বড় ব্যবধানে জয় তুলে নেবে! সেটা সম্ভব করতে হলে ভারতকে কাল সকালে বাংলাদেশের ওপেনিং জুটিকে দ্রুত ফেরত পাঠাতে হবে।

অন্যদিকে টেষ্টে জয় ছাড়া আপাতত আর কোন পথ খোলা নেই। তাই বাংলাদেশের ওপেনিং জুটি যদি লম্বা একটা ইনিংস খেলতে পারে তাহলে অন্য কিছুর স্বপ্ন দেখা যেতে পারে। তবে বাংলাদেশের সামনে স্বপ্নটার দৈর্ঘ্য বেশ লম্বা, কারণে করতে হবে ৪৭১ রান।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G